মেনু নির্বাচন করুন
পাতা

মিশন ও ভিশন

ভিশন:

প্রাকৃতিক, পরিবেশগত ও মনুষ্যসৃষ্ট সকল প্রকার  দুর্যোগের ক্ষতিকর প্রভাব সহনীয় ও গ্রহণযোগ্য পর্যায়ে নামিয়ে এনে জনগণের, বিশেষ করে দরিদ্র ও দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর দুর্যোগ ঝুঁকিহ্রাস করা, জরুরি সাড়াদান ও পুনর্গঠন কার্যক্রমকে অধিকতর কার্যকর করা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি করা।

 

মিশন:

* ত্রাণ ও দুর্যোগ ঝুঁকিহ্রাসকরণ কর্মসূচি মনিটরিং সংক্রান্ত কার্যক্রম।

* VGF সহ সামাজিক নিরাপত্তা কর্মসূচি সমূহের ডাটাবেজ সংরক্ষণ, ব্যবস্থাপনা ও MIS সংক্রান্ত কার্যাবলী।

* দুর্যোগ ঝুঁকিহ্রাস এবং জরুরি সাড়া প্রদান ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত সব ধরণের কার্যক্রমের সমন্বয়সাধন।

* বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, এনজিও, সর্বস্তরের স্থানীয় সরকার, সামাজিক সংগঠন (CBO), সুশীল সমাজ, সকল স্বার্থ সংশ্লিষ্ট পক্ষকে দুর্যোগ ঝুঁকিহ্রাসে মূল ধারায় যুক্তকরণ ও সমন্বয় করে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম গ্রহণ।

* জরুরি ত্রাণ ও পুনর্বাসন কর্মসূচির প্রকল্প প্রণয়ন, সম্মতি প্রদান, প্রশাসন, সমন্বয় এবং তত্ত্বাবধান সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।

* সামাজিক নিরাপত্তা কর্মসূচি যথা- টিআর, ভিজিএফ, ভিজিডি, কাবিখা, স্কুল ফিডিং কর্মসূচি, গ্রামীণ অবকাঠামো নির্মাণ, ঝুঁকিহ্রাস কর্মসূচি, রাস্তাঘাট রক্ষণাবেক্ষণ কর্মসূচি অনুমোদন এবং মনিটরিং সংক্রান্ত কার্যাবলী।

* দুর্যোগ ঝুঁকিহ্রাসকরণের ছোট ছোট সেতু/কালভার্ট, বহমুখী দুর্যোগ আশ্রয়ণকেন্দ্র, ঘূর্ণিঝড় আশ্রয়কন্দ্র, বন্যা ও আশ্রয়কেন্দ্র বন্যা ও আশ্রয়কেন্দ্র নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ।

* এ কার্যালয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প/কর্মসূচি প্রণয়ন এবং বাস্তবায়ণ।

*  দুর্যোগকালে দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরুপন ও ‘ডি’ ফরমে বিস্তারিত প্রতিবেদন প্রেরণ।

* দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশাবলীর আলোকে স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিসমূহ হালনাগাদকরণ।

* ভূমিকম্প, স্থাপনা ভেঙ্গে পড়া, সুনামী, অগ্নিকান্ড এবং যে সকল দুর্যোগে বহু মানুষের প্রাণহানি ঘটে সেক্ষেত্রে প্রতিকারমূলক এবং প্রস্তুতিমূলক পদক্ষেপ গ্রহণ।

* মোহাজের পুনর্বাসনের জন্য মন্ত্রণালয়/অধিদপ্তর কর্তৃক অধিগ্রহণকৃত/ক্রয়কৃত জমির তথ্য সংরক্ষণ ও এ বিষয়ে উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা বাস্তবায়ন;

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter